শিরোনাম:
●   লালমোহনের সন্তান ড: লোকমান হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের গাছে গাছে শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া ফুল।। লালমোহন বিডিনিউজ ●   ‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার আবুল কাশেম।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহন উপজেলা নির্বাচনে ৩ পদে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল।।লালমোহন বিডিনিউজ ●   শেখ হাসিনা কৃষকের ভাগ্য পরিবর্তনে সফল - এমপি শাওন।।লালমোহন বিডিনিউজ ●   বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না।। লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে নারীদেরকে দিয়ে জমি ও পুকুর দখল চেষ্টার অভিযোগ।।লালমোহন বিডিনিউজ ●   অবশেষে প্রতিবন্ধী ভাতা পেল অন্ধ আলমগীর গেদু।।লালমোহন বিডিনিউজ ●   ভাইয়ের প্রতারণার শিকার প্রতিবন্ধী ভাইয়ের মানবেতর জীবন।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

Lalmohan BD News
বুধবার, ১৩ মে ২০১৫
প্রথম পাতা » আন্তর্জাতিক | বিনোদন | শিরোনাম | সর্বশেষ » মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান মেয়ের ফাঁদে বাংলাদেশি ছেলেরা
প্রথম পাতা » আন্তর্জাতিক | বিনোদন | শিরোনাম | সর্বশেষ » মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান মেয়ের ফাঁদে বাংলাদেশি ছেলেরা
৫৬৮ বার পঠিত
বুধবার, ১৩ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান মেয়ের ফাঁদে বাংলাদেশি ছেলেরা

---ইন্টারন্যাশনাল ডেস্ক : ইন্দোকন্যারা প্রেমের ফাঁদ পেতে সর্বস্ব কেড়ে নেয়, অতঃপর সরে পড়ে সেই ‘প্রেমকন্যা’। তারপর? তারপর আবারও স্বপ্ন গড়ার গল্প, হয়তো সেটা কখনো হয় দুঃস্বপ্ন! ‘স্বপ্নের’ মালয়েশিয়ার বাস্তব চিত্র এমনই নিষ্ঠুর।
মালয়েশিয়ার রাস্তায় স্বপ্ন ওড়ানো বাংলাদেশীদের জীবনের ডায়েরির পাতা উল্টিয়ে দেখা যাচ্ছে যে ছেলেটি দেশে কখনো কোনো ধরনের কাজ করেনি, এখন সে মালয়েশিয়ার রাস্তায় ঝাড়ুদারের কাজ করে। নিয়তিকে মেনে নিয়েই কাজ করে চলে সে। কারণ স্বপ্নের দেশে পাড়ি জমাতে এক গাদা সুদের টাকা জমিয়ে এসেছে সে, সঙ্গে ‘বন্ধক’ দিয়ে এসেছে মা-বাবার সুখ-শান্তিও। যে কোনো উপায়ে মা-বাবার মুখের হাসি ফেরাতে হবে, সুদের টাকা শোধ করে নত করে দিতে হবে মহাজনের রক্তচক্ষু। আর সেজন্য কাজ করা চাই-ই। সেটা যে ধরনেরই হোক না কেন!
কেউ হয়তো এই সংগ্রামী জীবনে টিকে থাকে, আবার কেউ থেমে যায় মাঝপথেই। স্বপ্নের দেশে এসে স্বপ্নের পুঁজি জীবনটাকেই শেষ করে দেন কেউ কেউ।
অনেকে মালয়েশিয়ায় থেকে গেছেন বছরের পর বছর। এমনও নজির আছে, ২০ বছর মালয়েশিয়ায় অবস্থান করছেন, কিন্তু একবারের জন্যও দেশে ফিরেন নি। দেখতে যান নি প্রিয় মা-বাবার মুখ। এরা মালয়েশিয়ায় বিয়ে করে ব্যবসা-বাণিজ্য করছেন, দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন। এদের পাঠানো রেমিটেন্সে বাংলাদেশের অর্থনীতির চাকা ঘুরছে।
আরেক ধরনের বাংলাদেশি আছেন যারা স্বপ্ন বুনতে এসে অন্যের স্বপ্ন বোনার ‘বলি’ হয়ে যান। খোলাসা করে বললে, ইন্দোকন্যাদের বলি হন তারা।
মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ান, ভিয়েতনাম বারমিজ, ফিলিপিনো, ইন্ডিয়ান, থাইসহ অনেক দেশের মেয়েদের বসবাস। ছেলেদের মতো ব্যবসা-বাণিজ্যেও এখানে চাইনিজ মেয়েরা অনেকটা এগিয়ে। ব্যবসা বাণিজ্যের মতো পোশাক-পরিচ্ছেদেও খানিকটা এগিয়ে চাইনিজ মেয়েরা। অবশ্য এরা সংক্ষিপ্ত জামা পরলেও প্রতারণা-ধোঁকাবাজি বোঝে না। আর চাইনিজ মেয়েরা সাধারণত চাইনিজ ছেলেদের সঙ্গেই প্রেম করে।
আর ইন্ডিয়ানদের মতো এখানকার ফিলিপিনো মেয়েরাও খানিকটা সংগ্রামী। তবে এদের পছন্দের তালিকার শীর্ষে বাংলাদেশি ছেলেরা। কী কারণে? ফিলিপিনো ক্যাটলিক মরিয়াম বলেন, বাংলাদেশি ছেলেরা অনেক স্মার্ট ও কঠোর পরিশ্রমী। তারা স্ত্রীদের দেখাশোনা করে।
মরিয়ামের মতে, তাদের ধর্মের সঙ্গে মুসলিম ধর্মের অনেক মিল আছে বলে বাংলাদেশিদের সঙ্গে সম্পর্ক স্থাপনে তেমন একটা বাধা থাকে না।
বাংলাদেশি ছেলেদের প্রতি রহস্যজনকভাবে দারুণ আগ্রহ রয়েছে ইন্দোনেশিয়ান মেয়েদের। মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ানদের আগমনের পথ অনেক বেশি সহজ প্রতিবেশী হওয়ার কারণে। ইন্দো মেয়েরা অনেক বেশি কর্মঠ। তাদের চাতুর্য এর চেয়েও বেশি। মালায়শিয়াতে বেশিরভাগ বাংলাদেশি ছেলের বান্ধবী ইন্দোনেশিয়ান। পেনাং, জোহর বারু, কেদাহ প্রদেশের শিল্প কারখানাগুলোতে হাজারো বাংলাদেশি ও ইন্দোনেশিয়ান কাজ করে।
বাংলাদেশি আমিন মোস্তফা জানান, তিনি দীর্ঘদিন ধরে এক ইন্দোনেশিয়ান মেয়ের সঙ্গে প্রেম করছেন। ইন্দোনেশিয়ান ওই মেয়ের ভরণ-পোষণে অর্থও ঢালছেন।
ওই মেয়ের প্রেমের ফাঁদে পড়ে টাকা উড়াচ্ছেন- এমনটি স্পষ্ট না বললেও পুরোপুরি অস্বীকারও করেননি আমিন।
জামাল নামক এক বাংলাদেশি জানান, ইন্দো মেয়েরা সাধারণত থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিলে যে কোনো বাংলাদেশি ছেলের সঙ্গে একত্রে বসবাস করে। কিন্তু ভরণ-পোষণের অর্থ ফুরিয়ে গেলে অন্য কারও সঙ্গে চলে যেতে একটুও দ্বিধা করবে না।
অনেক বাংলাদেশী ইন্দোনেশিয়ান মেয়ের প্রেমের ফাঁদে পড়ে সব হারিয়েছেন, বাবা-মায়ের ভালোবাসা থেকে বঞ্চিত হয়েছেন। সব কিছু হারিয়ে এখন অনেকেই পথের ফকির।
একটি সূত্র জানায়, অর্থের বিনিময়ে নিজের সতীত্ব বিক্রি করতেও দ্বিধা করে না অভাবতাড়িত ইন্দোনেশিয়ান মেয়েরা। সম্ভ্রমের বিনিয়ে নিজের বাবা-মা ও ছেলে-সন্তানের জন্য নিয়মিত টাকা উপার্জন করে ইন্দো নারীরা।
প্রতারিত হওয়া এক বাংলাদেশি জানান, দীর্ঘদিন ধরে ইন্দোনেশিয়ান মেয়ের সঙ্গে প্রেম করে তিনি কখনো জানেননি যে ওই মেয়ের স্বামী ও তিন সন্তান আছে। প্রেমের ফাঁদ পেতে তার কাছ থেকে অর্থ হাতিয়েছেন ওই নারী।
তিনি বলেন, এভাবেই প্রেমের ফাঁদ পেতে বাংলাদেশি ছেলেদের অর্জিত অর্থ নিজ দেশে পাঠায় ইন্দোকন্যারা। আর শেষ অবধি পথে বসতে হয় বাংলাদেশি ছেলেদের।



এ পাতার আরও খবর

চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ
বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ
সারা দেশে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি ঘোষণা আ:লীগের।।লালমোহন বিডিনিউজ সারা দেশে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি ঘোষণা আ:লীগের।।লালমোহন বিডিনিউজ
জামায়াত ছাড়া সরকার পতনে ৩৭ দলের এক দফা ঘোষণা আজ।।লালমোহন বিডিনিউজ জামায়াত ছাড়া সরকার পতনে ৩৭ দলের এক দফা ঘোষণা আজ।।লালমোহন বিডিনিউজ
আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস।।লালমোহন বিডিনিউজ আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস।।লালমোহন বিডিনিউজ
ভূমিকম্পের ১৩ দিন পর শিশুসহ তিনজন জীবিত উদ্ধার।।লালমোহন বিডিনিউজ ভূমিকম্পের ১৩ দিন পর শিশুসহ তিনজন জীবিত উদ্ধার।।লালমোহন বিডিনিউজ
নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন সাহাবুদ্দিন চুপ্পু।।লালমোহন বিডিনিউজ নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন সাহাবুদ্দিন চুপ্পু।।লালমোহন বিডিনিউজ
কাল রাষ্ট্রীয় শোক,শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।।লালমোহন বিডিনিউজ কাল রাষ্ট্রীয় শোক,শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।।লালমোহন বিডিনিউজ
বাংলাদেশকে ২৫ কোটি ডলারের ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের।।লালমোহন বিডিনিউজ বাংলাদেশকে ২৫ কোটি ডলারের ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের।।লালমোহন বিডিনিউজ
দিল্লিতে হাসিনা-মোদির বৈঠক আজ || লালমোহন বিডিনিউজ দিল্লিতে হাসিনা-মোদির বৈঠক আজ || লালমোহন বিডিনিউজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)