শিরোনাম:
●   শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় বলেই দেশের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করছে -এমপি শাওন।। লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আহত-৫।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহন ধলীগৌরনগর ইউপি চেয়ারম্যান পদে প্রতীক পেয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় ●   লালমোহনে ভূমিষ্টের সময় নবজাতকের মৃত্যু, হত্যার অভিযোগ দাদার।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের সন্তান ড: লোকমান হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের গাছে গাছে শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া ফুল।। লালমোহন বিডিনিউজ ●   ‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার আবুল কাশেম।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহন উপজেলা নির্বাচনে ৩ পদে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল।।লালমোহন বিডিনিউজ ●   শেখ হাসিনা কৃষকের ভাগ্য পরিবর্তনে সফল - এমপি শাওন।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

Lalmohan BD News
সোমবার, ৪ ডিসেম্বর ২০১৭
প্রথম পাতা » অর্থনীতি | আন্তর্জাতিক | জাতীয় | তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সর্বশেষ » বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ জানিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ হাত দেয়ায় সবাই সমীহ করে- প্রধানমন্ত্রী
প্রথম পাতা » অর্থনীতি | আন্তর্জাতিক | জাতীয় | তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সর্বশেষ » বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ জানিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ হাত দেয়ায় সবাই সমীহ করে- প্রধানমন্ত্রী
৬২৪ বার পঠিত
সোমবার, ৪ ডিসেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ জানিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ হাত দেয়ায় সবাই সমীহ করে- প্রধানমন্ত্রী

লালমোহন বিডিনিউজ, ডেস্ক : বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ জানিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে হাত দেওয়ায় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের জনগণের প্রতি মানসিকতার বদল ঘটেছে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কম্বোডিয়ার রাজধানী নম পেনে রোববার সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এক নৈশভোজে একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, “পদ্মা সেতু নিয়ে বিরাট চ্যালেঞ্জ ছিল। মিথ্যে অপবাদ নিতে আমরা রাজি না। কষ্ট হয়েছে আমাদের কিন্তু তারপরেও এটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম।

“এই যে আমরা নিজেরাই করতে পারছি, এইটেই কিন্তু সব থেকে বড় কথা এবং আপনারা একটু লক্ষ করবেন যে, ওই একটা ঘটনার পর সকলের কিন্তু বাংলাদেশের জনগণের প্রতি মন মানসিকতাটাই বদলে গেছে। যারা বিদেশে ব্যবসা-বাণিজ্য করতে যান সকলেই দেখবেন যে, দৃষ্টিভঙ্গিটা, আচরণ বদলে গেছে। এখন কিন্তু সমীহ করেই সবাই কথা বলেন।”

মুক্তিযুদ্ধে বিজয় অর্জনকারী দেশ হিসেবে বাংলাদেশের মানুষ সম্মান নিয়ে সারা বিশ্বে চলবে-এই বিষয়টিই চাইছিলেন বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

হোটেল সোফিটেলে বাংলাদেশ দূতাবাস এই নৈশভোজের আয়োজন করে। কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের সমবর্তী দায়িত্বপ্রাপ্ত সাঈদা মুনা তাসনিম অনুষ্ঠান পরিচালনা করেন। অনুষ্ঠানে প্রবাসীদের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন প্রধানমন্ত্রী।

বক্তব্যে বাংলাদেশ ও কম্বোডিয়ার সংগ্রামের সাদৃশ্যের কথা উল্লেখ করে দুই দেশের যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, “এই কম্বোডিয়ার কিন্তু অনেক সংগ্রাম করতে হয়েছে। অনেক সংগ্রামের মধ্য দিয়ে তাদের দেশটা কিন্তু এগিয়ে যাচ্ছে। এদেশের মানুষের যে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, সংগ্রাম সব কিছুর সঙ্গে আমাদের বাঙালিদের যেন একটা মিল রয়ে গেছে।

“আমাদের এই অঞ্চলে বাংলাদেশ ও কম্বোডিয়ায় যেভাবে গণহত্যা হয়েছে এত ব্যাপক গণহত্যা কিন্তু আর কোথাও হয়নি। আমরা এই দুটো দেশই গণহত্যার শিকার হয়েছি, অনেক সংগ্রাম করে দেশ স্বাধীন করেছি। কাজেই আমাদের মধ্যে একটা আত্মার মিল আছে।”

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের আমন্ত্রণে রোববার তিনদিনের সফরে দেশটিতে গিয়ে প্রথম দিনই গণহত্যা স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন শেখ হাসিনা। দেশটির স্বাধীনতা স্তম্ভ ও জাতির জনকের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন তিনি।

আশির দশকে খেমার রুজ নেতা পলপটের শাসনামলে নম পেনের একটি স্কুলকে অস্থায়ী কারাগার বানিয়ে সেখানকার বন্দিদের হত্যা করা হয়, যা ইতিহাসে গণগত্যার স্বীকৃতি পায়।

“জেনোসাইড মিউজিয়ামে গিয়ে গণহত্যার নিদর্শন দেখে একাত্তরে হানাদার বাহিনীর গণহত্যার কথাই বারবার মনে পড়ছিল,” বলেন শেখ হাসিনা।

হুন সেনের প্রায় ৩০ বছরের প্রধানমন্ত্রিত্বের আগে তার সংগ্রামী জীবনের কথা উল্লেখ করে তিনি বলেন, “উনারও অনেক কষ্টের মধ্য দিয়ে যেতে হয়েছে। কাজেই আমাদের একটা মিল রয়ে গেছে। সংগ্রামের ইতিহাস রয়ে গেছে। আমি মনে করি আমাদের এ দুটো দেশের মধ্যে সম্পর্কটা আরও গভীর হওয়া উচিত।” এক্ষেত্রে ব্যবসা বাণিজ্য বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

স্নায়ুযুদ্ধ অবসানের পর কূটনীতির সঙ্গে বাণিজ্য জড়িত হওয়ার কথা উল্লেখ করে এক্ষেত্রে কূটনীতিকদের ভূমিকার গুরুত্ব তুলে ধরেন তিনি।

কম্বোডিয়া বাংলাদেশের ‘এত কাছে’ হলেও যোগাযোগ প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে তা সহজ করার বিষয়ে নজর দিতে বলেন প্রধানমন্ত্রী। “আমরা চাচ্ছি আমাদের আশপাশের এই দেশগুলির সঙ্গে একটা যোগাযোগ যেন দ্রুত হয়।”

নৈশভোজে অন্যদের মধ্যে শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী এফবিসিসিআইয়ের সভাপতিসহ অন্যান্য ব্যবসায়ী নেতারাও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী দুপুরে নম পেন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দর থেকে সরাসরি হোটেল সোফিটেলে ওঠেন তিনি। এই সফরে এই হোটেলেই তিনি থাকবেন।

শেখ হাসিনার এই সফরে দুই দেশের মধ্যে দুটি চুক্তি ও নয়টি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

সফরকালে দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। সোমবার দুই প্রধানমন্ত্রীর একান্ত আলোচনা ও দ্বিপক্ষীয় বৈঠকের পর তাদের উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হবে।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী জানিয়েছেন, বিমান চলাচল ও দুই দেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠনের মধ্যে সহযোগিতা সংক্রান্ত দুটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে এবার। সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে, জয়েন্ট ট্রেড কাউন্সিল গঠন; ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা; শ্রম ও বৃত্তিমূলক প্রশিক্ষণ খাতে সহযোগিতা; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা; পর্যটন ক্ষেত্রে সহযোগিতা; যুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ ও স্মৃতিচিহ্ন সংরক্ষণে সহযোগিতা; মৎস্য ও অ্যাকুয়াকালচার বিষয়ক সহযোগিতা এবং বিনিয়োগ প্রসারে সহযোগিতার মতো বিষয়ে।

এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং রয়্যাল অ্যাকাডেমি অব কম্বোডিয়ার (আরএসি) মধ্যে অ্যাকাডেমিক সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনার কথাও পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

দুই প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে উভয় দেশের জাতির পিতার নামে ঢাকা ও নম পেনে দুটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণের ঘোষণা দেওয়া হবে।

বারিধারা কূটনৈতিক এলাকার ‘পার্ক রোড’ রাস্তাটি কম্বোডিয়ার প্রয়াত রাজা নরোদম সিহানুকের নামে হবে। একইভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নম পেনের একটি প্রধান সড়কের নামকরণ করবে কম্বোডিয়া সরকার।

কম্বোডিয়ার সিনেট প্রেসিডেন্ট সে চুহুম ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট হেং সেমারিনের সঙ্গেও পৃথকভাবে সাক্ষাৎ হবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর। এছাড়া ব্যবসায়ীদের একটি সম্মেলনেও অংশ নেবেন তিনি। সফর শেষে মঙ্গলবার বিকালে শেখ হাসিনার ঢাকা ফেরার কথা রয়েছে।

---



এ পাতার আরও খবর

৬০ টাকায় চিনি ও ১১০ টাকায় সয়াবিন তেল দেবে টিসিবি।।লালমোহন বিডিনিউজ ৬০ টাকায় চিনি ও ১১০ টাকায় সয়াবিন তেল দেবে টিসিবি।।লালমোহন বিডিনিউজ
শনিবারে ব্যাংক খোলা রাখার নির্দেশ || লালমোহন বিডিনিউজ, শনিবারে ব্যাংক খোলা রাখার নির্দেশ || লালমোহন বিডিনিউজ,
লালমোহনে পুবালী ব্যাংক লিমিটেডের শাখা উদ্বোধন।। লালমোহন বিডিনিউজ লালমোহনে পুবালী ব্যাংক লিমিটেডের শাখা উদ্বোধন।। লালমোহন বিডিনিউজ
লালমোহনে পুবালী ব্যাংক’র শাখা উদ্বোধন হচ্ছে বুধবার।। লালমোহন বিডিনিউজ লালমোহনে পুবালী ব্যাংক’র শাখা উদ্বোধন হচ্ছে বুধবার।। লালমোহন বিডিনিউজ
মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ॥ লালমোহন বিডিনিউজ মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ॥ লালমোহন বিডিনিউজ
নগদ’র মাধ্যমে ২ হাজার দুস্থকে প্রধানমন্ত্রীর উপহার ।। লালমোহন বিডিনিউজ নগদ’র মাধ্যমে ২ হাজার দুস্থকে প্রধানমন্ত্রীর উপহার ।। লালমোহন বিডিনিউজ
ফের বেড়েছে এলপিজি-অটোগ্যাসের দাম ||  লালমোহন বিডিনিউজ ফের বেড়েছে এলপিজি-অটোগ্যাসের দাম || লালমোহন বিডিনিউজ
৩২০০ কোটি টাকার ৫টি নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর || লালমোহন বিডিনিউজ ৩২০০ কোটি টাকার ৫টি নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর || লালমোহন বিডিনিউজ
বাজেট বাস্তবধর্মী হওয়া সত্বেও বিএনপির গাত্রদাহ শুরু- ওবায়দুল কাদের।।লালমোহন বিডিনিউজ বাজেট বাস্তবধর্মী হওয়া সত্বেও বিএনপির গাত্রদাহ শুরু- ওবায়দুল কাদের।।লালমোহন বিডিনিউজ
এলপিজির দাম কমে এখন ৮৪২ টাকা।।লালমোহন বিডিনিউজ এলপিজির দাম কমে এখন ৮৪২ টাকা।।লালমোহন বিডিনিউজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)