শিরোনাম:
●   লালমোহনে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, আহত-২ ●   লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগে সংবাদ সম্মেলন ●   শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় বলেই দেশের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করছে -এমপি শাওন।। লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আহত-৫।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহন ধলীগৌরনগর ইউপি চেয়ারম্যান পদে প্রতীক পেয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় ●   লালমোহনে ভূমিষ্টের সময় নবজাতকের মৃত্যু, হত্যার অভিযোগ দাদার।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের সন্তান ড: লোকমান হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের গাছে গাছে শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া ফুল।। লালমোহন বিডিনিউজ ●   ‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার আবুল কাশেম।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Lalmohan BD News
রবিবার, ৬ মে ২০১৮
প্রথম পাতা » জাতীয় | রাজধানী | শিক্ষা | শিরোনাম | সর্বশেষ » ৭৭.৭৭ শতাংশ পাস করাও কিন্তু কম কথা না-প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রথম পাতা » জাতীয় | রাজধানী | শিক্ষা | শিরোনাম | সর্বশেষ » ৭৭.৭৭ শতাংশ পাস করাও কিন্তু কম কথা না-প্রধানমন্ত্রী শেখ হাসিনা
৫৫৯ বার পঠিত
রবিবার, ৬ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৭৭.৭৭ শতাংশ পাস করাও কিন্তু কম কথা না-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লালমোহন বিডিনিউজ, ঢাকা : এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হার গত নয় বছরের মধ্যে সর্বনিম্ন হলেও এ নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার গণভবনে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি বলেন, “আগামীতে এটা আরও বৃদ্ধি পাবে, সেটা আমি আশা করি।”
গতবার এসএসসি ও সমমানের পরীক্ষায় যেখানে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, এবার তা কমে এসেছে ৭৭ দশমিক ৭৭ শতাংশে। পাসের এই হার গত ৯ বছরের মধ্যে সবচেয়ে কম।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম ও বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে এবারের ফলাফলের অনুলিপি বুঝে নিয়ে প্রধানমন্ত্রী উত্তীর্ণ পরীক্ষার্থীদের অভিনন্দন জানান এবং যারা পাস করতে পারেনি, তাদের হতাশ না হয়ে পড়ালেখায় মনযোগী হওয়ার পরামর্শ দেন।
তিনি বলেন, “এবার যেহেতু পরীক্ষারীর সংখ্যাও বেশি, সংখ্যার হিসাবে পাসের হার কিছুটা কম মনে হলেও সেটা খুব হতাশাজনক না, কারণ ৭৭ দশমিক ৭৭ শতাংশ পাস করা, এটাও কিন্তু কম কথা না।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, দশ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন; আগের বছর ছিল ১৭ লাখ ৮২ হাজার, ৯৬২ জন।
এ বছর পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন; গতবার পাস করেছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।
ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বরিশাল ও বান্দরবান জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক, প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে মত বিনিময় করেন।
বান্দরবানের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী উন্নয়নের জন্য শান্তি, নিরাপত্তা ও স্বস্তির পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, “সমগ্র বাংলাদেশে শান্তি, নিরাপত্তা ও একটা স্বস্তিমূলক পরিবেশ আমাদের দরকার। জাতির পিতা দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। এই দেশটাকে গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের চেতনায়। ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ হিসেবে।

“সবার সঙ্গে একটা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকবে। এখানে কে পাহাড়ি, কে বাঙালি সেটা বড় কথা না। মানুষ মানুষই। মানুষকে মানুষ হিসেবেই দেখতে হবে।”
সবারই মৌলিক অধিকার আছে এবং সে অধিকার পূরণ করতে হবে বলে জোর দেন সরকারপ্রধান।
শেখ হাসিনা বলেন, “ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত দেশ আমরা তখনই গড়তে পারব যখন দেশের শতভাগ মানুষ শিক্ষিত হবে। শিক্ষা এমন একটা জিনিস যেটা কখনও কেউ কেড়ে নিতে পারে না।”
তিনি ছাত্রছাত্রীদের সবাইকে লেখাপড়ায় মনোযোগী হওয়ার আহ্বান জানান এবং লেখাপড়ার যথাযথ পরিবেশ সৃষ্টির জন্য যা যা করা দরকার তার সবই সরকার করছে বলে জানান।
শেখ হাসিনা বলেন, “আমাদের ভবিষ্যত প্রজন্ম সুশিক্ষিত হবে, দেশের কর্ণধার হবে সেটাই কামনা। তারা যেন উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে, সেটাই আমরা চাই।”

---



এ পাতার আরও খবর

সকলের সহায়তায় স্বাভাবিক জীবনে ফিরতে চায় শিশু সানজিদা।। লালমোহন বিডিনিউজ সকলের সহায়তায় স্বাভাবিক জীবনে ফিরতে চায় শিশু সানজিদা।। লালমোহন বিডিনিউজ
অকটেন লিটারে ৪ টাকা, পেট্রোল কমল ৩ টাকা।। লালমোহন বিডিনিউজ অকটেন লিটারে ৪ টাকা, পেট্রোল কমল ৩ টাকা।। লালমোহন বিডিনিউজ
রোজার শেষ দিকে উপজেলা নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ রোজার শেষ দিকে উপজেলা নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ
লালমোহনে ডাঃ শাহনাজ পারভীনের ভূল চিকিৎসায় নবজাতকের মায়ের মৃত্যু।।লালমোহন বিডিনিউজ লালমোহনে ডাঃ শাহনাজ পারভীনের ভূল চিকিৎসায় নবজাতকের মায়ের মৃত্যু।।লালমোহন বিডিনিউজ
ভোটের আগে-পরে ১৩ দিন মাঠে থাকছে সেনাবাহিনী।।লালমোহন বিডিনিউজ ভোটের আগে-পরে ১৩ দিন মাঠে থাকছে সেনাবাহিনী।।লালমোহন বিডিনিউজ
নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ
যাত্রাবাড়ীতে জামায়াতের বিক্ষোভ যাত্রাবাড়ীতে জামায়াতের বিক্ষোভ
চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ
বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ
কমলো সয়াবিন তেলের দাম।।লালমোহন বিডিনিউজ কমলো সয়াবিন তেলের দাম।।লালমোহন বিডিনিউজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)