শিরোনাম:
●   বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না।। লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে নারীদেরকে দিয়ে জমি ও পুকুর দখল চেষ্টার অভিযোগ।।লালমোহন বিডিনিউজ ●   অবশেষে প্রতিবন্ধী ভাতা পেল অন্ধ আলমগীর গেদু।।লালমোহন বিডিনিউজ ●   ভাইয়ের প্রতারণার শিকার প্রতিবন্ধী ভাইয়ের মানবেতর জীবন।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার ও নামাজ আদায়।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আকতার হোসেনের পথসভা।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী লাবু পাঞ্চায়েতের মত বিনিময় ●   প্রধানমন্ত্রী ও এমপি শাওনের প্রতি লালমোহনের ভূমিহীনদের কৃতজ্ঞতা প্রকাশ ●   নারীদের গলাধাক্কা দিলেন লালমোহনের মেয়র, ভিডিও ভাইরাল।। লালমোহন বিডিনিউজ ●   বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

Lalmohan BD News
মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০১৫
প্রথম পাতা » তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সর্বশেষ » একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে
প্রথম পাতা » তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সর্বশেষ » একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে
৫৫২ বার পঠিত
মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে

---লালমোহন বিডিনিউজ ,রাশেল সিকদার  ঢাকা: একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ ২০টি মোবাইল সিম রাখার সীমা বেধে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার সচিবালয়ে এক সভা শেষে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান।

‘টেলিযোগাযোগ বিভাগের কার্যক্রমের অগ্রগতি বাস্তবায়নের পর্যালোচনা সভা’ শীর্ষক ওই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও উপস্থিত ছিলেন।

তারানা হালিম বলেন, “একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে বা ব্যক্তিবিশেষের ক্ষেত্রে সর্বোচ্চ ২০টি সিম রাখার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।”

কয়েক দিনের মধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এ বিষয়ে নির্দেশনা জারি করবে বলে জানান তিনি।

কারও কাছে ২০টির বেশি সিম থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু করার পর জানা যাবে- কার কাছে কতটি সিম রয়েছে। একটি নির্ধারিত সময়ের পর ২০ টির বেশি সিম গ্রাহকরা রাখতে পারবে না।

তবে একটি এনআইডির বিপরীতে নির্দিষ্ট মোবাইল ফোন অপারেটরের কতগুলো সিম রাখা যাবে সে বিষয়ে কোনো সীমা নির্ধারণ করা হয়নি বলে জানান তারানা হালিম।

“করপোরেট গ্রাহকদের বিষয়ে এ নির্দেশনা প্রযোজ্য হবে না, তবে যে সকল প্রতিষ্ঠান করপোরেট সেবা নিচ্ছে তাদের কোন গ্রাহক এই সিম ব্যবহার করছে তার এনআইডি নম্বর নিশ্চিত করতে হবে। কারণ সেই প্রতিষ্ঠান থেকে কোনো গ্রাহক চাকরি ছেড়ে দিলে বা চলে গেলে যেন কোনো সমস্যা না হয়।”

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, সচিবালয়ে বৈঠকে গ্রাহকের ২০টির বেশি সিম রাখতে পারবে না বলে সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে শিগগির নির্দেশনা জারি করা হবে।

এর আগে সোমবার একজন গ্রাহকের সর্বোচ্চ ১০টি সিম রাখার বিষয়ে আলোচনা হওয়ার কথা জানিয়েছিলেন তারানা হালিম।

মোবাইল ফোন অপারেটরদের গ্রাহক বাড়ানোর প্রতিযোগিতায় নিবন্ধন নিয়ে তৈরি হওয়া বিশৃঙ্খলার অবসানে একজন গ্রাহক সর্বোচ্চ কয়টি সিম রাখতে পারবেন সেই সংখ্যা বেধে দিতে এই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ডাক ও টেলিযোগযোগ বিভাগে যে প্রস্তাব পাঠিয়েছিল তাতেও একটি এনআইডির বিপরীতে সর্বোচ্চ ২০টি মোবাইল সিম রাখার সীমা বেধে দেওয়ার সুপারিশ এসেছিল।

ওই প্রস্তাবে একজন গ্রাহক তার এনআইডি দেখিয়ে এক অপারেটরের পাঁচটির বেশি সিমের মালিক হতে পারবেন না বলেও উল্লেখ ছিল।

তারানা হালিম প্রতিমন্ত্রী হিসেবে যোগ দেওয়ার পর সিমের তথ্য জাতীয় পরিচয়পত্রের তথ্য ভাণ্ডারের সঙ্গে মিলিয়ে দেখতে গিয়ে নানা অসঙ্গতি ধরা পড়ে।

এরই পরিপ্রেক্ষিতে সিম সংখ্যার সীমা বেধে দিতে বিটিআরসিকে চিঠি দিয়ে তা নির্দিষ্ট করে দিতে তাগিদ দেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ওই চিঠিতে বলা হয়, এক এনআইডির বিপরীতে এক অপারেটরের সর্বোচ্চ সাতটি এবং সব মিলিয়ে ২৪টির বেশি সিম না রাখার নিয়ম করা যেতে পারে।

বাংলাদেশে বর্তমানে রাষ্ট্রায়ত্ব অপারেটর টেলিটকসহ মোট ছয়টি অপারেটর মোবাইল ফোন সেবা দিচ্ছে।

বিটিআরসি’র অক্টোবরের তথ্য অনুযায়ী, মানুষের হাতে থাকা মোবাইল সিমের সংখ্যা ১৩ কোটি ১৯ লাখ ছাড়িয়ে গেছে, যেখানে দেশের জনসংখ্যাই ১৬ কোটি।

নিবন্ধনে শৃঙ্খলা আনতে ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে চূড়ান্তভাবে সিম পুনঃনিবন্ধন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে মোবাইল ফোন অপারেটরগুলো।



এ পাতার আরও খবর

চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ
ল্যাপটপ পেলো লালমোহনের ১৯৭ প্রাথমিক বিদ্যালয়।।লালমোহন বিডিনিউজ ল্যাপটপ পেলো লালমোহনের ১৯৭ প্রাথমিক বিদ্যালয়।।লালমোহন বিডিনিউজ
বিভ্রান্তিকর প্রচার : ১৫ রমজানে কিছুই ঘটেনি।।লালমোহন বিডিনিউজ বিভ্রান্তিকর প্রচার : ১৫ রমজানে কিছুই ঘটেনি।।লালমোহন বিডিনিউজ
প্রাথমিকের বৃত্তি পরীক্ষার সদ্য প্রকাশিত ফলাফল স্থগিত।। লালমোহন বিডিনিউজ প্রাথমিকের বৃত্তি পরীক্ষার সদ্য প্রকাশিত ফলাফল স্থগিত।। লালমোহন বিডিনিউজ
ভূমিকম্পে তুরস্ক সিরিয়ায় মৃত্যু প্রায় ১৬ হাজার।। লালমোহন বিডিনিউজ ভূমিকম্পে তুরস্ক সিরিয়ায় মৃত্যু প্রায় ১৬ হাজার।। লালমোহন বিডিনিউজ
বিদ্যুৎ-গ্যাসের দাম কেন বেড়েছে, জানালেন প্রধানমন্ত্রী।।লালমোহন বিডিনিউজ বিদ্যুৎ-গ্যাসের দাম কেন বেড়েছে, জানালেন প্রধানমন্ত্রী।।লালমোহন বিডিনিউজ
কাল রাষ্ট্রীয় শোক,শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।।লালমোহন বিডিনিউজ কাল রাষ্ট্রীয় শোক,শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।।লালমোহন বিডিনিউজ
ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি সরকার ।।লালমোহন বিডিনিউজ ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি সরকার ।।লালমোহন বিডিনিউজ
লালমোহনে জোয়ার-ভাটা নির্ভর সেচযন্ত্রের উদ্ভাবক কৃষক অলিউল্লাহকে সংবর্ধনা || লালমোহন বিডিনিউজ লালমোহনে জোয়ার-ভাটা নির্ভর সেচযন্ত্রের উদ্ভাবক কৃষক অলিউল্লাহকে সংবর্ধনা || লালমোহন বিডিনিউজ
লালমোহনে মুক্তবুলির সেরা লেখকদের সম্মাননা || লালমোহন বিডিনিউজ লালমোহনে মুক্তবুলির সেরা লেখকদের সম্মাননা || লালমোহন বিডিনিউজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)