শিরোনাম:
●   লালমোহনে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, আহত-২ ●   লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর শালিক সমর্থকদের হামলার অভিযোগে সংবাদ সম্মেলন ●   শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় বলেই দেশের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করছে -এমপি শাওন।। লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আহত-৫।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহন ধলীগৌরনগর ইউপি চেয়ারম্যান পদে প্রতীক পেয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় ●   লালমোহনে ভূমিষ্টের সময় নবজাতকের মৃত্যু, হত্যার অভিযোগ দাদার।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের সন্তান ড: লোকমান হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু।।লালমোহন বিডিনিউজ ●   লালমোহনের গাছে গাছে শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া ফুল।। লালমোহন বিডিনিউজ ●   ‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার আবুল কাশেম।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Lalmohan BD News
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০১৫
প্রথম পাতা » জাতীয় | শিরোনাম | সর্বশেষ » তিন দেশে ভূমিকম্প নিহত ২শতাধিক: নিহতের সংখ্যা বাড়ছে
প্রথম পাতা » জাতীয় | শিরোনাম | সর্বশেষ » তিন দেশে ভূমিকম্প নিহত ২শতাধিক: নিহতের সংখ্যা বাড়ছে
৫১৫ বার পঠিত
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তিন দেশে ভূমিকম্প নিহত ২শতাধিক: নিহতের সংখ্যা বাড়ছে

লালমোহন বিডিনিউজ---: দক্ষিণ এশিয়ার তিন দেশ আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। নিহত হয়েছে ৩ শতাধিক লোক। নিহতের সংখ্যা পাকিস্তানেই বেশি এবং সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতিও হয়েছে এই দেশে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পাকিস্তানে এ পর্যন্ত মৃতের সংখ্যা ১৪৭ জনে দাঁড়িয়েছে। তবে অন্যান্য সূত্রগুলো বলছে, পাকিস্তানে এই ভূমিকম্পে কমপক্ষে দুই’শ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পেশোয়ার শহরসহ খাইবার পাখতুনখওয়া প্রদেশ এবং কেন্দ্রশাসিত উপজাতীয় এলাকাগুলোতে নিহত হয়েছে ১২১ জন। পাঞ্জাবে মৃত্যু হয়েছে ৫ জনের। আজাদ কাশ্মীরে নিহত হয়েছে একজন। আর তিনজনের মৃত্যু হয়েছে গিলজিত বালতিস্তানে।

চিত্রল প্রদেশের পুলিশ প্রধান শাহ জাহানকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, সেখানে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে।

আফগানিস্তানের কাবুল এবং ভারতের নয়াদিল্লিতে সোমবার স্থানীয় সময় দুপুর পৌনে ৩টার দিকে ভূমিকম্প অনুভূত হয়।

ইউএস জিওলজিকাল সার্ভে (ইউএসজিএস) প্রাথমিকভাবে ভূমিকম্পটি রিখটার স্কেলে ৭ দশমিক ৭ মাত্রার বলে জানিয়েছিল। পরে এটি সংশোধন করে ৭ দশমিক ৫ মাত্রা ছিল বলে জানায়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইন জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, পেশোয়ার, কোয়েটা, কোহাত ও মালকান্দে কম্পন অনুভূত হয়েছে। কম্পনের স্থায়িত্বকাল ছিল ৪০ সেকেন্ড। তবে ৪০ মিনিট পরে এসব স্থানে আবারও ভূকম্পন অনুভূত হয়।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব, দিল্লি, পাঞ্জাব, উত্তরাখন্ড ও রাজস্থানে কম্পন অনুভূত হয়েছে। সব এলাকার ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিভাবে জানা যায়নি।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল হিন্দু কুশ পার্বত্যাঞ্চলে।

ভূমিকম্পে পাকিস্তানের যেসব অঞ্চলে নিহত হয়েছে, তার মধ্যে সোয়াতে ছয়জন, বাজাউরে চারজন। ভবন ধসে পড়ায় এসব লোকের মৃত্যু হয়েছে। ডন অনলাইনের সবশেষ খবরে বলা হয়েছে, পেশোয়ার শহরে নিহত হয়েছে ১৮ জন এবং চিতরে নিহত হয়েছে ১৩ জন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

পাকিস্তানের কালার কাহারে আট বছরের এক শিশু নিহত হয়েছে। কাসুর অঞ্চলে ধসে পড়া দেয়ালের নিচে চাপা পড়ে আরেক শিশুর মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।

জম্মু ও কাশ্মীরের মিরপুর অঞ্চলে ইসলামগড়ে একটি স্কুলভবনের ছাদ ধসে পড়ে ১৪ বছরের একটি শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এ ছাড়া সারগোধায় দেয়াল চাপায় একজন নিহত ও তিনজন আহত হয়েছে। খাইবার পাখতুনখোয়া প্রদেশে নিহত হয়েছে দুজন।

আহত ১৯৪ জনকে সোয়াতের সাইদু শরিফ টিচিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা নেই। আহত শতাধিক লোককে পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ছাড়া পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর যোগাযোগ ব্যবস্থায় বিভ্রাট সৃষ্টি হয়।

অন্যদিকে শক্তিশালী এই ভূমিকম্পে প্রাণহানি ছাড়াও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।



এ পাতার আরও খবর

সকলের সহায়তায় স্বাভাবিক জীবনে ফিরতে চায় শিশু সানজিদা।। লালমোহন বিডিনিউজ সকলের সহায়তায় স্বাভাবিক জীবনে ফিরতে চায় শিশু সানজিদা।। লালমোহন বিডিনিউজ
অকটেন লিটারে ৪ টাকা, পেট্রোল কমল ৩ টাকা।। লালমোহন বিডিনিউজ অকটেন লিটারে ৪ টাকা, পেট্রোল কমল ৩ টাকা।। লালমোহন বিডিনিউজ
রোজার শেষ দিকে উপজেলা নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ রোজার শেষ দিকে উপজেলা নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ
লালমোহনে ডাঃ শাহনাজ পারভীনের ভূল চিকিৎসায় নবজাতকের মায়ের মৃত্যু।।লালমোহন বিডিনিউজ লালমোহনে ডাঃ শাহনাজ পারভীনের ভূল চিকিৎসায় নবজাতকের মায়ের মৃত্যু।।লালমোহন বিডিনিউজ
ভোটের আগে-পরে ১৩ দিন মাঠে থাকছে সেনাবাহিনী।।লালমোহন বিডিনিউজ ভোটের আগে-পরে ১৩ দিন মাঠে থাকছে সেনাবাহিনী।।লালমোহন বিডিনিউজ
নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল।।লালমোহন বিডিনিউজ
যাত্রাবাড়ীতে জামায়াতের বিক্ষোভ যাত্রাবাড়ীতে জামায়াতের বিক্ষোভ
চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ চালু হচ্ছে এনআইডি সেবা।।লালমোহন বিডিনিউজ
বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোন হস্তক্ষেপ করবে না:রাষ্ট্রদূত।।লালমোহন বিডিনিউজ
কমলো সয়াবিন তেলের দাম।।লালমোহন বিডিনিউজ কমলো সয়াবিন তেলের দাম।।লালমোহন বিডিনিউজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)