শিরোনাম:
●   লালমোহনে বিদ্যুস্পৃষ্টে আলিম পরীক্ষার্থীর মৃত্যু ●   লালমোহনে এক কেজি গাঁজাসহ মাদক কারবারি আটক ●   এমপি শাওনের বাবার রুহের মাগফেরাত কামনায় মসজিদে মসজিদে দোয়া ●   লালমোহনের কালমা ইউনিয়নের উপনির্বাচনের তফসিল ঘোষণা ●   শেখ হাসিনা কৃষি বান্ধব প্রধানমন্ত্রী : এমপি শাওন ●   লালমোহনে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা ●   লালমোহনে জমিসহ ঘর পেলো ১৩৮ গৃহহীন পরিবার ●   ঢাকায় নিরাপদ পরিবেশ চাই এর মানববন্ধন ●   লালমোহনে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করলেন এমপি শাওন।।লালমোহন বিডিনিউজ ●   ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে দৌলতখানে মৃত্যু ১।।লালমোহন বিডিনিউজ
ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

Lalmohan BD News
বুধবার, ২২ জুলাই ২০১৫
প্রথম পাতা » ফিচার | শিরোনাম | সর্বশেষ » ডায়াবেটিস রুখতে পেয়ারার বিকল্প নেই
প্রথম পাতা » ফিচার | শিরোনাম | সর্বশেষ » ডায়াবেটিস রুখতে পেয়ারার বিকল্প নেই
৮২৬ বার পঠিত
বুধবার, ২২ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডায়াবেটিস রুখতে পেয়ারার বিকল্প নেই

ডেস্ক :---গোটা এশিয়াতেই পেয়ারা ব্যাপক জনপ্রিয়। সুস্বাদু এই ফলের চিকিৎসা গুণের জন্যই প্রচুর পেয়ারা খাওয়ার পরামর্শ দেন বিজ্ঞানীরা।
চিকিৎসা বিজ্ঞানীদের মতে, ডায়াবেটিস রুখতে পেয়ারার বিকল্প হয় না। আবার পেয়ারার পাতা রক্তচাপ, হৃদরোগে কাছে ঘেঁসতে দেয় না।
বিজ্ঞানীরা জানালেন, ফলের মধ্যে সবচেয়ে বেশি ভিটামিন ও মিনারেল থাকে পেয়ারায়। বিশেষ করে ভিটামিন সি। অনেকের ধারণা লেবুতে সবচেয়ে বেশি ভিটামিন থাকে। কিন্তু বহু লোক জানেন না, একটি পেয়ারায় লেবুর চারগুণ বেশি ভিটামিন সি থাকে। প্রচুর পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধও পেয়ারা। পাতিলেবুর চেয়ে ১০ গুণ বেশি ভিটামিন এ থাকে পেয়ারায়। এছাড়াও পেয়ারায় থাকে ভিটামিন B2, ভিটামিন K এবং E। শুধু ভিটামিনই নয়, ম্যাঙ্গানিজ, ফসফেরাস, লোহা, তামা, ক্যালসিয়াম ও পটাশিয়ামের মতো প্রচুর খনিজও রয়েছে এই ফলে। পেয়ারার আরও একটি সুবিধা হল, এই ফলের চাষ করতে রাসায়নিক প্রয়োজন হয় না। ফলে সব সময়ই খাঁটি। রোজ খাওয়ার পর দিনে একটি পেয়ারা খেতে পারলে ডায়াবেটিসের সম্ভবনা নেই। রক্তচাপও স্বাভাবিক রাখে।
পেয়ারার মতোই সমান উপকারি পেয়ারা পাতা। এশিয়া ছাড়াও দক্ষিণ আমেরিকা ও মেক্সিকোয় প্রাচীন চিকিৎসায় পেয়ারা পাতার উল্লেখ পাওয়া গিয়েছে। সংক্রমণ ঠেকাতে পেয়ারা পাতার জুড়ি মেলা ভার।
পরীক্ষায় দেখা গিয়েছে, পেয়ারা পাতায় কিছু প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক রয়েছে, যা প্যাথোজেনস মেরে ফেলে। প্যাথোজেনসের জন্যই ডায়রিয়া হয়। একই সঙ্গে রক্ত সঞ্চালন বাড়াতে ও হার্ট ভালো রাখতেও সাহায্য করে পেয়ারা পাতার নির্যাস।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)